Page 53 - WBCPCR Children Magazine
P. 53
৫ ৩WBCPCR g Children Magazine
সময় সত্য-রমথয্ া রনখয় যত রাখজ্ যর েরৈ- রদখলন। ৈলখলন, “রপস রপস রপস! ওখত সযগ্খো...”
সোর্ার রদখয় চার সদয়াল সোড়া! রৈদঘুখট সাখয়রে্ র্ এখন তার কাজ ৈয্ াখ্যা করখৈ, “রৈলকুল! সদখখতই পাি।্ ওই সূক্
সৈ উদ্াৈনী রচন্া, একই সখে্ িাসাখৈও, রনখজখদর মখ্ধয ফাইট না কখর সয-যার
আৈার ভাৈাখৈও। ওখয়ভখলংথ রদখয় তত্গর্ ল পাকড়াও সদরখ প্ত্যে্গ্খো সো আলাদা আলাদা,
সৈ!” আমাখদর সব্ার। সোক্যাল কখে্ টর সর-্
“গখৈেণাখত পররখৈশ রজরনসটা ভাইটাল, সোটা আখে, কণ্নালীর ৈ্যাখস ফারাক
ৈঝু খল! সনখসরসরট যরদ মাদার অফ আরম ৈললাম, “শবর্ ৈে্াখনর সূক্ আখে, রজখভর গড়ন তালরু রৈস্ার দাঁখতর
ইনখভনশন িয়,” মামা ৈখলন, “জত্ সই রথখয়ারর রনখয় কারৈার! আমরা জার্ পক্ রৃ ত–সৈ পথৃ ক-পথৃ ক বৈরশষয্ সদয়।
এনভায়রনখমে্ িখি্ ইনখভনশখনর মাধয্ রমখক সাউন্ চয্ াপ্াখর রকেু পখড়রে, সোকয্ াল সররজর্ার, সোনাল সরখজান্যাে্,
সমটারনাল-আঙ্ল!” খৈু ই সামান্য!” ট্ানরজশন পখয়ে্ অফ সোটস, র্েরকং
অ্যান্ শাউরটং সলখভল, লয্ াররখ্ো-
আজ ল্যাখৈ ঢখ্ ক, সামখনর সদয়াখলই “আরম সরল কখরই ৈলরে,” অ্যাকরু ্রক...”
সদরখ রৈীন্নাখথর মস্ একখানা সোখো! সভলকুনমামা ৈলখলন, “ইন আ নাট সশল!
নীখচ ৈখড়্ া ৈখড়্ া কখর সলখা, ‘সুখর সুখর আি্া, তার আখগ ৈলখত পারখৈ, ভখয়স পল্ ৈখল উঠল, “ওখরব্াস! কী
সুর সমলাখত’। কত রকখমর িয়?” সোি্ার্রক!”
উলখোরদখক সদয়ালখোড়া েরৈ। ৈখনর “এটা ইরজ সোখশ্ ন। কুইখজ এখল িাসখলন সভলকনু মামা, “যাকখগ, সৈরশ
মখধ্ য দশরথ ধনখু ক রতর জ্খড়খেন, দখ্ র পলও্ পারখৈ। অয্ াকরটভ-ভখয়স আর রথখয়ারর সিরজখয় কাজ সনই। সোদ্া কথা
নদীর ঘাখট কলরশ সোৈাখি্ ন ঋরেকুমার। পয্ ারসভ-ভখয়স!”–কথাগখ্ ো এত িখি্ , তর্ ম যরদ এই সমস্ রকম
সলখা : ‘শবখ্ ভদী’। পল্ ৈলল, “সোখো!” শান্মখু খ ৈলল রটকলু সয, ৈারক রতনজখনর বৈরশষ্যগখ্ ো রনখয় একটা অৈজারখভটরর
সকউই িারস চাপখত পারলাম না। এমনকী চাট্ট আর গ্াফ ৈানাও, এৈং সসখাখন দ্খো
ওপাখশ জরটল কতকগ্খো গ্াফ আর পল্ও রাগখত রগখয় ফয্ াক কখর সিখস আলাদা সোখকর কখণ্ র সরকে্ট রনখয়
র্যারটর্রকয্ াল খরতয়ান ঝলু খে চাট্ট সফলল, ৈলল, “ধ্যার ৈয্ াটা!” রিখসৈ সমলাখত ৈখো, সাখোজ রৈশ-পরঁ চশ
আকাখর। রংখৈরখঙর সৈ রচের্ ৈরচে্ রকম সোনাল রফচার সপখয় যাখৈ
ৈয্ াপার, নীখচ সৈ দাতঁ ভাঙা টাম!ন্ সাউন্ তারপর সভলকুনমামা তাঁর ক্াস শ্র্ পয্ ারালারল। এই সৈ কটা বৈরশখষ্ যর
র্িখোখয়র্ে, িারমরনকস, ভখয়স- করখলন। ত্ল্যমূল্য রৈচার কখর তর্ ম রক্ য়াররল সদখখত
ৈাখোখমর্টক্, মরেউখলরটভ পাখৈ, মংলরু গলা রকখোরকমু াখরর গলার
সোখোলরজ...ৈাপ সর ৈাপ! অখ্ধনক কথার “দ্যাখো, সর-্ সোটা ৈা পাতলা-গমী্ র সচখয় সোথায়-সোথায় কতটা আলাদা,
মাখনই জারন না! তার রৈপরীত সদয়াখল, এই রৈচাখর পরু খ্ ের কণ্খক রতন স্েরণখত সোনটায় উখঠ আখে সোনটায় সনখম!”
মানুখের স্রযখন্ র েরৈ। সোক্যাল কে্ট, ভাগ করা িয়। সটনর, ৈয্ াররখোন আর
সাউন্ ৈক,্ এরপগ্রটস, পয্ াখলট, সৈস্। মরিলাখদরও আখে–সোপা্ খো, “সৈশ!” আরম ৈরল।
টনরসল...রজভ, দাঁত পযন্ন্। নানারকম সমখোখোপা্ খো, কন্াখ্ো। রকন্ এই-সয “এৈার যরদ এমন সোনও-একটা সৌশল
সৌরণক ৈয্ ৈখ্িখদর োয়াগ্াম। ভাগগ্খো, এগখ্ ো কীখসর রভরত্ খত? আরৈষ্ার করা যায়, সযখাখন সয-সোনও
সোজা কথায়, পখ্ ত্ যক মানৈকখণ্ র রনশ্য়ই একটা সরকখে্ েট ভখয়খসর ওই পরঁ চশটা
ৈললাম, “শব্ রদখয়ই গ্িা জব্!” রকেু আলাদা বৈরশষয্ আখে, মাখন ফ্যাক্রখকই তর্ ম দরকারমখো করমখয়
ঘুখর ঘুখর সৈ সদখার পর রটকলু ৈলল, সভররখয়ৈলস–সযগ্খোর কারখণ পখ্ ত্ যক ৈারড়খয় ৈা ৈদখল রদখত পাখো, তখৈ
“হম্ ! করি্ খনশন ৈখট! রলটাখরচার, সোখকর গলা আলাদা সোনায়! আৈার, সোমার চারিদামারফক অনয্ সয-সোনও
রমখোলরজ, রফরজক,্ অয্ ানাটরম! চন্রৈি্র সসই সভররখয়ৈল ফ্যাকর্ গখ্ ো যখন সোখকর গলার সখ্ে সসটাখক অরৈকল ম্যাচ
চ, সৈড়াখলর তালৈ্য শ, র্মাখলর মা!” কাোকারে আখস, রকেটু া রমখল যায় কররখয় সদওয়াও সমৈ্ ! ‘ভখয়স ওয়ান’
রটকলরু ওপর চাপা রাগটা এখনও যায়রন আলাদা-আলাদা সোখকর গলার সর্ !” কয্ ান রৈ ট্াে্ফমেন্ ইনট্ ‘ভখয়স ট’্ ! তার
পল্র, একটা তারি্ খ্লযর ভর্ে কখর সস স্রট্কু শ্ধু নয়, তার সেরলভারর স্োরয়ং
সযন িাওয়ায় সোচঁ া রদল, “সাখয়রে্ খ্রর “এই ফ্যাকর্ গখ্ ো কী কী?” আরম পজ সটখ্ো ময্ ানাররজম সখমত স্াভারৈক
ওখয়ভখলংথ ধরখত িখল, সসই সলখভল জানখত চাইলাম। ৈাচনভর্ের একখোভাগ...”
লাখগ মগখজর! চার-পয়সার কুইজ “দাঁড়ান! তার মাখন, মংলরু সরকখ্েটে
কর্মরটশখন প্াইজ আনখলই রক আর “নানারকম! ধখো, গলার সরঞ।্ মাখন, ভখয়খস আপরন ওই সমস্রকখমর রফচাসন্ই
দ্রনয়ার সৈ রকেু ৈুখঝ সফলা যায়?” ওপর সথখক নীখচ পযন্ন্ কতদ্র সোমার ম্যানপু খু লট কখর, করমখয়-ৈারড়খয় ওটাখক
রটকল,ু খৈু রনরীিমখু খ, িাওয়াখতই গলা ওখঠনাখম। সনক্ট, গলার ওজন। অরৈকল রকখোরকমু াখরর ভখয়স-গ্াখফর
সফরত রদল, “অথচ, সসই চার-পয়সার পাতলা, না গর্ ্গম্ীর, না মাঝামারঝ। সখে্ রমরলখয় রদখয়খেন,” রটকলু ৈঝু দার
কুইখজও সয রকনা সিখর ৈারড় সফখর, তারপর আখে, রটি্ার–অথান্ ৎ কখ্ণর োখে্ র ভর্েখত ৈলল, “অথ্নাৎ আপনার
সতমন সোকও চখল আখস সাখয়রে্ খ্রর ৈুখোট। ঘন, কড়কখড়, মসৃণ, না রক ধরা- আরৈষৃত্ যনর্ রট একধরখনর লাজ্ট-সরঞ্
কাজ ৈুঝখত! সি সি!” ধরা, ফয্ াঁসখফঁখস ইতয্ ারদ। আরও আখে, ইকয়ু ালাইজার, রঠক রকনা?”
সরখগ সগখলই সোতলায় পল্। মখু লাল সটরসরটউরা, মাখন সোন সোন সোটখস “এগজ্যাকর্ ল!”
কখর সস ৈলল, “ক-ু কইু খজ সজতাই য-যরদ সোমার কণ্ সৈখচখয় স্ি্ি্ স্াভারৈক। সৈ
ৈু-ৈুর্ির একমাে্ ল-ল-লে্ণ িত...” রনভট্র কখর মানুখের ৈাক্ ও স্রযখ্নর ৪।। ভখয়স সচঞ্
সভলকনু মামা ৈরক্ ং-সরফাররর ভরে্ খত গঠখনর ওপর।” চশমারট একট্ রপেখল এখসরেল, সসরটখক
দজ্ খনর মাখঝ দারঁ ড়খয় দ-্ িাত েরড়খয়
“ওই সয অ্যানাটরমর চাট্ট ঝুরলখয়খেন,