Page 20 - WBCPCR Children Magazine
P. 20

২ ০WBCPCR g Children Magazine

 িথু ম যে েথািা আশম েেে, তা হে     পকেমে, বযকককিেে আকমক ণ সব              এেে শননয় তেুতউেনতই পানর, শেনু
তেুতআর ঝেিা এে নয়। ঝেিানত যে        সমতয় একিতয় োওয়া উকচে।                তার মানন যেউ এেিা ভে্ েরনছ।
শেে যে ভে্ তানত শেছুোয় আনে না।    েেই রাে যোি, সবসময় মতন                 তাই তেুতনা েনর েি েনর যনি-এ
ঝেিার এেমাতুউনেু িযু হে অনুয       রােতব যেোর মাতে িাউতের                যেনখ যনওয়াই ভানো। যেরেম পছিু-
পকনুে হারানো–তা েোর যোনরই          মতো েতকিরে যকেতেক বযকককিেে            অপছিুশননয় তেুতেরার মানন হয়
যোে ো োনয়র যোনর। যেমন,           আককমণ আসতে উপেুিকউতকর                  না–তাই শুিয় অশভননতা ো োয়ে ো
ি্িেনে তশ্ম সুাইোর হনে যোমার      না কেতে পারার েেণক । এভাতব             যখনোয়াি ো যরনুোরাঁো যেিাোর
উনুেিুয হে শরনিনুারনের োশিনয় আর                                          জায়ো শননয় তেতুেরনে েময় নষু।
যোেশেপারনে এশিনয় েে যোনে              ভাবতে পাতো--েকে এই                  যেইরেম মাননুষর শেশুানের জায়ো
পাোনো আর শরনিনাুর ো যোেশেপার       আতোচনা যরিতডক েড হে,                 শননয় তেুতেরারও অথুথহয় না–যে
হনে যোমার োজ সুাইোনরর পা         োহতে সমকণূ ণক কনরতপেকযিউ              রাজননশতে মতােিুথযোে
যথনে েে যেনি যনওয়া ো তার            কি আমার বিকতবক যর পকে                (েমাজতাশুিে ো উোরোেী ো
যোনের শেনে েকুয েনর িিিানে            সহানুভকূেশীে হতেন?                  জাতীয়তাোেী ) ো ধমশথুেশাুে ো
আিোনো। দু’পকইু েখন ভানো যখনে                                             োংসুশ্তে যোধ (যেমন,
তখন যেমন জনম োয় েযুাপারিা,        এনের োজ।                              রেীনুেংেীনতর িুশত েভীর শদু াু)–
যেরেম তনেু তদু’পনকু রই েখন শেছু     মজার েথা হে, তেুতেথাশির অথুথ          োই যোে না যেন। োরণ এখানন
ভানো েকুেুয থানে, তখন আমানের                                              মনতর িারাে এত যৌশেে যে যেখানন
মনোনোে যেনি যনয়। ঝেিুার এেমাতু     অশভধানন যেখনে যেখনত পানে যে তার        তেতুযথনে শেোে এেং যেই োরনণ
উনুেিুয হে িুশতপকুনে পেেুথ সুেরা,  এেিা অথুথহে, ‘েশুকু , শেোর’ োর েূতু  মনোমাশেনযু হনত োধুয।
যে যেভানেই যোে–ছনে, েনে, ো        হে ভারতীয় েিনুথন োনে নুযায়িাসুেো
যৌিনে। ি্িেনের উোহরণ ধরনে,        হয়। অশভধানন যেখা আনছ নযুায়িানুসর        তাহনে তেুতেনর োভ আনছ
ঝেিা হে েখন িাউে এেং তার যথনে      উনুেিুয হে ‘অশেজাুত শেষনয়              যোথায়? েহনজ োোই েরা োয় এমন
হাতাহাশত শরু ুহয়, এেং যখো মাথায়   োরণানেু ানর তেজু াুনাথুথশেোর’। যোজা  তথুয, ো োর েী েুযশুকেত ভানো োো
ওনে। শিশভনতও েখন যোনও              ভাষায় েেনে, ো জানা যনই তা             মিুোো, ো শেশাুে আর মতােনিু থর
আনোেনায় যোনে েযুােঁ ানমশে এেং      েমনুুেতমত ো ভােনার েশুকু শেনয়         জায়ো এই শতনশিনে োে শেনে এই
পরসুরনে আেুমণ শরু ুেনর, তখন        শেোর শেনেেনা েরা।                     শেশুজেনত অতীত-েততমু ান ও ভশেষুযৎ
                                                                          েেশেছুশননয়ই তেুতেরা োয় ! েত
        তা আর তেুতথানে না,                                                ওয়ারুতোপ িাইনানে
                   ঝেিায় পশরণত                                            আনজু তশিু না
                             হয়।

আর অনোইন দশুনয়ায় এেং োমাশজে       শিু তীয় েথা মনন রাখনত হনে, যে েী      যজতার যপছনন যমশের অেোন েতিা
মাধুযনম ‘যুোে’ েনে এে িুজাশতর      শননয় তেতুেরার অথুথআনছ, এেং েী          শেংো ১৯৮৬ োনে মারানোনার ভশ্মো
আশেভুাতে হনয়নছ–তানের যপিাোর       শননয় তেতুেরার অথুথযনই যেিা             েতিা? শিলসু াুরনের মনধু য িাহরুখ
ঝেিুনি েো োয় (এমনশে অননে         আোো েরনত যিখা এেং শুিতীয়             খান যেশি ভানো অশভননতা না ঋশিু ে
েময় রাজননশতে েেগুনো এনের           যকু নতু তেতুউেনে তা এশিনয় োওয়া।       যোিন না শে আনের জামানার
শননোেও েনর)–োনুয় পনুি ঝেিাু,      যেমন, তথুয শননয় তেতুেরার অথথুহয়        অশমতাভ েচুননর োনছ এরঁ া যতমন
অনহতে্ শেতেুতউেনে যেওয়াু যথনে      না। যেমন, েত ওয়ারুতোপ িাইনানে         শেছুনন? শেরাি যোহশে, িেীন
শরু ুেনর যনহাতই োেমিুেরাই         যোন েে েত যোে শেনয়শছে ো যোন           যতণ্েু োর আর োভাসরু –এনঁের
                                   েছনর মানুষ িথু ম োঁনে পা শেনয়শছে      মনধু য যশু ষুেযুািেমুযান যে?
   15   16   17   18   19   20   21   22   23   24   25