Page 56 - WBCPCR Children Magazine
P. 56
৫ ৬WBCPCR g Children Magazine
‘পুালুে তুকোিলে বলিু ে/ পতু ুং হলত পালর, ঠকনুআমার ‘সনুান’-এর শুীঠনলকতলনর ফালুমেকিলেরা কাে করলি
ঠমতবু দাচলরৎ’। মালন, ১৬ বির হলে েনযু, আমার গুালমর সবার সনুালনর
পলুুতর সলুে বিরু মলো আচরণ করলব। েনযু কো এঠগলয আসা োয! আসলতই ভাবলিন। তারঁ ‘োঠনু ঠনলকতন’ গুলুেও
বিুেবটু া এোলন বযুবহার করা হলুে হলব। অবলেলি আমরা ঠেশুসুরকাু সমােঠচনাুর দােুেঠনক ঠদকগুলো,
ঠপতার সলেু পলুুতর সম-নাগঠরকতু সঠমঠতগঠুের নাম ঠদোম ‘সনাুন সুরকুা মানলুির কৌথ েীবন, পকু ৃঠত ও কমেু
অলুথে। এই ধারণাগঠুে ঠকনুভারতীযলদর সঠমঠত’, কেটা ঠকনুমানুলির কালি ঠনলয নানা কথার অবতারণা কলরলিন।
পঠুতঠদনোপলনর কভতর কথলক উলি গুহণলোগুয হে। কারণ আমার সনাুন ওরঁ সমাে ঠচনুার কে মূে সতূ ুউপঠনিদ,
এলসলি। সাধারণ মানিু তাই ঠেশু ১৮ বির হলেও আমারই সনুান। তা উঠন ভীিণ দৃঢ়তার সলুে বযুকু
বেলত ১০-১২ বির পেুনে ুধরলিন, ভারতবলুিেকদবলদবীলদর সলুেও কলরলিন বারবার ো অলনকসময অলনক
তারপর নয। ঠকলোরলদর ভারতীয আতুীলযর সমুকতুরচনা করলত মানিু ঠবলুেিক হযলো এঠিলয কগলিন। আর
সমাে আোদা কলরই কদেলত অভুযসু ভালোবালস। তাই ‘শেেব’-এর ঠবলদঠে বতমতু ান কপু ঠকু লত এঠিলয োওযাই
এবং কসটাই মানলুির বযুবহাঠরক ঠদক ধারণা চাপালোর বদলে আমরা েেন পুতযুাঠেত। উপঠনিলদর ভাবনার পলথ
কথলক সঠিক বলে মলন হয। এঠদলক সনাুলনর কথা বেোম, মানুিলক সলুে চলে রবীনুনাথ একঠদলক েগৎ
ইউএনঠসআরঠস বলেলি ১৮ বির পেুনে ু কপোম। ঠেশুসুরকুা সঠমঠত করা কগে সংসালরর ‘একঠট অেণুতাৎপেু’ে
সবাইলক ঠনলয আসলত হলব ঠেশ-ু না, ঠকনুসনুান সরু কুা সঠমঠত গলি অনুভব কলরলিন, আবার অনুযঠদলক
সংজুার আওতায। তাহলে? ভাবলত কোো কগে। এই কে কালের দৃঠুষভঠুেটা পকু ৃঠতর েীো শবঠচতযু পুতযুকুকলরলিন
থাকোম। ‘ঠেশু’র সংজাু ঠনলয সমসুযা ঠনঠমু তে হে কসঠদন, তা ঘটে আমালদর ও উদোপন কলরলিন। ঠকনুএই ঠবঠবধ
ঠনেেুসংস্ঠুতর হাত ধলর। সতু রাং সতুা কে এক ‘একক অেণ’ু বুহসু তাুর
েবীনকোথ তাঁে ‘ভােতবষীকেয় ইংলরঠেলত কেোর সময আমরা ঠকিু মলুধযই ঠবধতৃ , কস কথাঠট পুবেভালব
টববাহ’ পকবতকন বতলতছে শে ঠবলদঠে ধারণা ও তলুতর উলিু ে কঠর কোিণা কলরলিন। েুাভাঠবকভালবই
বলট, ঠকনুসামাঠেক ককু লুত ঠবঠভনু রবীনুনালথর দঠৃুষলত বুযঠুক-েুাতনুয
ভােতীয় পটেবাে-েীটত মলিলের কে পরীকাু-ঠনরীকাু আমরা বৃহলতর িনু, ঠবরালটর ঠনযম দুারা
বযকটিক তক ছাটড়তয় সিাজতক কলর চলেঠি পুঠতঠনযত তার ভাবনার সংেত। তীবুবযুঠকু োুধীনতার েলুগ এই
গকরকতকটদতয় এতসতছ শবটশ। ঠেকি কেমন রলযলি ভারতীয সমাে দঠৃুষভঠেু অলনলকর পলুকই অেুঠুসর
সিকালীে োেীবাদ ও টশশক সংসঠ্ুত ও দেলুেন, কতমনই আলি বলট।
অটিকাতেে টিসতোতসক েে রবীনুনালথ।
শপক টিক তত এটি সিাতোটচত রবীনুনাথ তাঁর ‘ভারতবিুীেয ঠববাহ’
হতত বািকয। ‘কিু ােসমকব ও রবীননু ালথর সামাঠেক ভাবনার পবু লিু বলেলিন কে ভারতীয পঠরবার-
শকনু কলা’ পকবতকনও এই একই সূতপু াত বো োয েুলদঠে আলোু েলনর নীঠত বযুঠুকলক িাঠিলয সমােলক গুরতু ু
সময কথলক। তেন উঠন োঠনু ঠনলকতলন ঠদলয এলসলি কবঠে। সমকােীন নারীবাদ
কথাে পেু োবটৃিক । বুহুচেেুাশুম শতঠর করলিন। ঠেকাু ঠনলয ও ঠেশুঅঠধকালরর ঠিসলোলুসরে
কপু ঠুকলত এঠট সমালোঠচত হলত বাধুয।
‘কুমারসমবু ও েকুনুো’ পুবলুিও এই